Sunday, November 25, 2012

আপনার কম্পিউটার এর যে কোন ফাইল অথবা ফোল্ডার পাসওয়ার্ড প্রোটেক্টেড রাখুন কোন সফটওয়্যার ছাড়াই

অনেক সময় আমরা আমাদের বিভিন্য ব্যক্তিগত ফাইল অথবা ফোল্ডার অন্য দের কাছ থেকে লুকিয়ে রাখতে চাই, আর এ জন্য আমরা বিভিন্ন জটিল অপশন এর ফোল্ডার হাইড অথবা ফোল্ডার পাসওয়ার্ড সফটওয়্যার ব্যবহার করি যেগুলোতে ঝামেলা অনেক বেশি আর জটিল অপশন সমৃদ্ধ। আমরা চাইলে একটি ছোট্ট সাধারন ট্রিক্সের মাধ্যমে এ কাজটি কোন সফটওয়্যার এর সাহায্য ছাড়াই করতে পারি।এতে যেমন বাঁচবে আমাদের সময় ঠিক তেমনি বাঁচবে কম্পিউটার এর মূল্যবান RAM চলুন দেখা যাক।
১. আপনি যে ফাইল অথবা ফোল্ডারে পাসওয়ার্ড দিতে চান সেটির উপর রাইট ক্লিক করুন এবং “Send to Compressed(zipped) Folder” ক্লিক করুন।
২. দেখবেন যে আপনার ফাইল অথবা ফোল্ডারটি zipped folder এ পরিনত হয়েছে।
৩. এবার আপনার কাংখিত ফাইল অথবা ফোল্ডারটির উপর রাইট ক্লিক করুন এবং open with, compressed (zipped) Folder এর মাধ্যমে ওপেন করুন।
৪. এবার স্ক্রিনের ফাঁকা যায়গায় রাইট ক্লিক করুন এবং Add password সিলেক্ট করুন।
৫. আপনার পাসওয়ার্ড সেট করুন এবং বের হয়ে আসুন।
৬. এবার জিপ ফাইলটিকে Extract করুন,দেখবেন password চাইছে। Password দিয়ে Ok করুন।
৭. ব্যস পেয়ে গেলেন আপনার কাংখিত ফাইল অথবা ফোল্ডারটি। আপনার প্রয়োজনীয় কাজ শেষে পাসওয়ার্ড প্রটেক্টেড জিপ ফাইল অথবা ফোল্ডারটি রেখে আনজিপ ফাইল অথবা ফোল্ডারটি ডিলিট করে দিন। বাড়তি নিরাপত্তার জন্য জিপ ফাইল অথবা ফোল্ডারটির এক্সটেনশন চেঞ্জ করে দিন।
তাহলে কেউ বুঝতে পারবে না যে এটি একটি জিপ ফাইল। আবার মেইন ফাইলটির দরকার হলে এক্সটেনশন .mp3 থেকে .zip করে নিন এবং আগের পদ্ধতি অনুসরন করুন।

0 comments:

Post a Comment

Total Pageviews

Powered by Blogger.

© iটিউটোরিয়ালবিডি, AllRightsReserved.

Designed by AllForBlogspot